শহরে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার

  09-05-2024 01:40AM

পিএনএস ডেস্ক: দেশের সড়ক-মহাসড়কে গাড়ি চলাচলের গতিসীমা বেঁধে দিয়েছে সরকার। শহর এলাকায় মোটরসাইকেলের সর্বোচ্চ গতি নির্ধারণ করে দেওয়া হয়েছে ঘণ্টায় ৩০ কিলোমিটার। গতকাল বুধবার এক প্রজ্ঞাপনে মোটরসাইকেল চলাচলে এ নির্দেশনা দিয়েছে বিআরটিএ।

বিআরটিএর প্রজ্ঞাপনে বলা হয়, রাজধানী ঢাকাসহ দেশের সিটি করপোরেশন, জেলা সদর, পৌরসভাসহ বিভিন্ন শহর এলাকায় মোটরসাইকেল চালানো যাবে ঘণ্টায় সর্বোচ্চ ৩০ কিলোমিটার গতিতে। এছাড়া এক্সপ্রেসওয়েতে ৬০ কিলোমিটার এবং মহাসড়কগুলোয় ৫০ কিলোমিটার থাকবে মোটরসাইকেলের গতিসীমা। মোটরসাইকেলের ছাড়াও অন্যান্য মোটরযানের গতিসীমাও নির্ধারণ করে দিয়েছে বিআরটিএ। এর মধ্যে প্রাইভেট কার, জিপ গাড়ি ও মাইক্রোবাসের সর্বোচ্চ গতি এক্সপ্রেসওয়েতে থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। মহাসড়কেও এসব গাড়ি একই গতিতে চলাচল করতে হবে।

এছাড়া বাস-মিনিবাসসহ ভারী যাত্রীবাহী মোটরযানও এক্সপ্রেসওয়ে ও মহাসড়কে সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিতে চলবে। বিআরটিএর প্রজ্ঞাপনে আরো বলা হয়, ট্রাক, মিনিট্রাক, কাভার্ডভ্যান, ট্রেইলরসহ মালবাহী মোটরযানের জন্য এক্সপ্রেসওয়েতে সর্বোচ্চ গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার এবং মহাসড়কেও একই গতিসীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এদিকে এক্সপ্রেসওয়ে ও জাতীয় মহাসড়কে থ্রি হুইলার যানবাহন নিষিদ্ধ করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, এক্সপ্রেসওয়ে ও জাতীয় মহাসসড়কে তিন চাকার কোনো যানবাহন চলাচল করতে পারবে না। তবে অনুমতিসাপেক্ষে সিটি করপোরেশন ও উপজেলা শহরের কিছু সড়কে থ্রি হুইলার চলতে পারবে।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ সর্বসাধারণের অবগতির জন্য সড়ক পরিবহন বিধিমালা-২০২২-এর বিধি-১২৫-এর উপবিধি-৪ এবং সড়ক পরিবহন আইন-২০১৮-এর ধারা-৪৪-এর উপধারা-১-এ প্রদত্ত ক্ষমতাবলে সড়ক-মহাসড়কে মোটরযানের সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ, নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনার নিমিত্তে এ মোটরযান গতিসীমা নির্দেশিকাণ্ড২০২৪ জারি করল। অবিলম্বে এ নির্দেশিকা কার্যকর হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন