ভারতের স্বপ্ন ভঙ্গ করে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

  14-01-2022 08:36PM

পিএনএস ডেস্ক:দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের স্বপ্নে বিভোর ছিল ভারত। সিরিজের প্রথম ম্যাচ জেতায় টিম ইন্ডিয়ার সেই স্বপ্নে লেগেছিল বাড়তি হাওয়া। তবে পরের দুই ম্যাচ হেরে সেই স্বপ্ন ভঙ্গ হয়েছে তাদের। অন্যদিকে ভারতের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জয়ের রেকর্ড অক্ষুণ্ণ রেখেছে প্রোটিয়ারা।

কেপটাউনে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট ৭ উইকেটে জিতে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। চার দিনেই শেষ হয়ে যায় কেপটাউন টেস্ট। যেখানে ভারতের দেওয়া ২১২ রানের লক্ষ্য পেরোতে প্রোটিয়াদের তেমন কষ্টই হয়নি।

দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করেছেন কিগ্যান পিটারসেন। তিনি একাই করেছেন ৮২ রান। এছাড়া রাসি ভ্যান ডার ডুসেন ৪১ এবং টেম্বা বাভুমা ৩২ রানে অপরাজিত ছিলেন। এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে ডিন এলগারের দল।

এর আগে রিশাভ পান্টের অপরাজিত ১০০ রানের ইনিংসে ভর করে দ্বিতীয় ইনিংসে ১৯৮ রানে অল আউট হয় ভারত। এতে প্রোটিয়াদের সামনে টার্গেট দাঁড়ায় ২১২ রানের। এই টার্গেটে ব্যাট করতে নেমে ম্যাচের তৃতীয় দিন (গতকাল) ২ উইকেটে ১০১ রান তুলে শেষ করে দক্ষিণ আফ্রিকা।

রান তাড়া করতে নেমে দুই ওপেনার এইডেন মার্করাম ২২ বলে ১৬ আর অধিনায়ক ডিন এলগার ৯৬ বলে ৩০ রান করে আউট হন। উইকেট দুটি নেন যথাক্রমে মোহাম্মদ শামি এবং জাসপ্রিত বুমরাহ।

আজ চতুর্থ দিন সকাল থেকে ধীরেসুস্থে খেলা শুরু করে প্রোটিয়ারা। লক্ষ্য যেহেতু ছোট, হাতে অঢেল সময়, তাই তারা কোনো ঝুঁকি নেয়নি। তৃতীয় উইকেটে ভ্যান ডার ডুসেন এবং পিটারসেন মিলে গড়েন ৬৭ রানের জুটি। ১১৩ বলে ১০ বাউন্ডারিতে ৮২ রান করা পিটারসেন শার্দুল ঠাকুরের বলে বোল্ড হয়ে ফিরলে এই জুটির অবসান হয়।

এরপর টেম্বা বাভুমাকে নিয়ে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ৯৫ বলে ৩ চারে অপরাজিত ৪১* রানের ইনিংস খেলা ডুসেন। আরেক অপরাজিত ব্যাটার টেম্বা বাভুমা ৫৮ বলে ৫ চারে ৩২ রানে অপরাজিত থাকেন। ম্যাচ এবং সিরিজসেরা হয়েছেন কিগ্যান পিটারসেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন