ই-পাসপোর্টের সার্ভার ডাউন, ভোগান্তিতে মানুষ

  21-03-2022 08:08PM

পিএনএস ডেস্ক : নতুন ডেটা সেন্টার ও পরীক্ষামূলক কার্যক্রমের কারণে বন্ধ আছে ই-পাসপোর্টের অনলাইন পোর্টাল। পোর্টালটির সার্ভার ডাউন থাকায় ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

কর্তৃপক্ষ বলছে, আগামীকাল মঙ্গলবার সকাল নাগাদ ই-পাসপোর্টের পোর্টাল চালু হয়ে যাবে।

আগারগাঁওয়ের পাসপোর্ট অধিদপ্তরের সামনে তথ্য ও অনুসন্ধান কেন্দ্রে গিয়ে দেখা যায়, ই-পাসপোর্টের কাজ করতে কেন্দ্রের সামনে লোকজনের ভিড়। তারা রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এসেছেন। সার্ভার বন্ধ বলে সবাইকে ফেরত যেতে হয়। যাওয়ার সময় কেউ কেউ ক্ষোভ প্রকাশ করে পাসপোর্ট অধিদপ্তরের সমালোচনা করেন।

এর আগে গত ১৫ ও ১৬ মার্চ ই-পাসপোর্ট সেবা কার্যক্রম ঘোষণা দিয়ে বন্ধ ছিল। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অধীনে ডিজাস্টার রিকভারি সাইটে (ডিআরএস) ওএটি এবং ফেইল ওভার টেস্ট সম্পাদনের কারণে ওই দুই দিন সব বিভাগীয় ও আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম বন্ধ থাকার ঘোষণা দেয়। কিন্তু ১৭ থেকে ১৯ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন করা যায়নি। পাঁচ দিন পর গত রোববার ই-পাসপোর্ট সেবা চালু হয়। এ সেবা কার্যক্রম শুরুর দুই ঘণ্টা পর আবার ডাউন হয়ে যায় সার্ভার। সেদিনও ই-পাসপোর্টের সেবা পেতে ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে।

ই-পাসপোর্ট অ্যান্ড অটোমেটেড বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাদাত হোসেন বলেন, ঢাকার সার্ভার অফ করে যশোরেরটি চালু করায় কিছু কানেকটিভিটি ডাউন হয়েছে। ফলে ই-পাসপোর্টের আবেদন করা যাচ্ছে না। তবে বাকি কার্যক্রম চলছে।

এই কর্মকর্তা আরও বলেন, গতকাল রোববার বিকেল থেকে সার্ভার বন্ধ আছে। কিছু সমস্যা হচ্ছে। রিকভার করা হচ্ছে। আগামীকাল সকাল নাগাদ ই-পাসপোর্টের পোর্টাল চালু হয়ে যাবে বলে জানান তিনি।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন