হোয়াইট হাউসে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় সেরা কে এই রাকিব?

  26-03-2023 12:49AM

পিএনএস ডেস্ক : সম্প্রতি হোয়াইট হাউসে আয়োজিত অনলাইনের মাধ্যমে ‘বিশ্বের ভবিষ্যৎ নেতার খোঁজ’ শীর্ষক আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী শাহ মুহাম্মদ রাকিব। শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে ১৪৪ বিতর্কে জিতে সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন তিনি।

দিনাজপুর জেলার হিলি উপজেলার মো. আবু সায়েমের ছেলে এবং রংপুর পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী।

বিজয়ী রাকিবের মা রোকেয়া বেগম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ২৭ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত মোট ১৬ দিন ‘ভবিষ্যৎ নেতার খোঁজ শীর্ষক’ অনলাইন আন্তর্জাকিত বিতর্ক প্রতিযোগিতায় ছেলে শাহ মুহাম্মদ রাকিব অংশগ্রহণ করে। হোয়াইট হাউসে ফলাফল প্রকাশিত ১৭ মার্চ। এতে চ্যাম্পিয়ন হয়েছে রাশিয়ান ফেডারেশন, ১ম রানার আপ হয়েছে কিংডম অফ নেদারল্যান্ডস, ২য় রানার আপ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফাইনালের সেরা বক্তা হল্যান্ড লোপ মিশিগান (রাশিয়ান ফেডারেশন)। টুর্নামেন্টের সেরা বিতার্কিক হয়েছে শাহ মুহাম্মদ রাকিব হাসান (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ)।

আগামী মঙ্গলবার (২৮ মার্চ) হোয়াইট হাউস সাউথ কোর্ট অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিতরণ করা হবে। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

১৭ বছর বয়সী শাহ মোহাম্মদ রাকিব হাসানের বাবা আবু সায়েম পেশায় একজন ব্যবসায়ী। মা মোছা. রোকেয়া বেগম একজন গৃহিনী। রাকিব জন্মের পর থেকেই শারীরিক প্রতিবন্ধী। ছেলের সাফল্যে গর্বিত মা-বাবা। রাকিবের জন্য দেশ বিদেশের সবার কাছে দোয়া কামনা করেছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন