‘তোর ছেলে নিউজ করে দেশ কানা করছে, তোদের বাড়িঘর জ্বালিয়ে দেবো’

  29-03-2024 01:05AM

পিএনএস ডেস্ক: চট্টগ্রামের বাঁশখালীতে সংবাদ প্রকাশের জেরে স্থানীয় একজন সাংবাদিককে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। ভুক্তভোগী ওই সাংবাদিকের নাম এম. বেলাল উদ্দিন। তিনি একুশে পত্রিকা ও দৈনিক সময়ের আলো’র বাঁশখালী প্রতিনিধি হিসেবে কর্মরত।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে ভুক্তভোগী ওই সাংবাদিক বাদী হয়ে বাঁশখালী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

জিডিতে দুজনকে আসামি করা হয়েছে। তারা হলেন ছনুয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের স্বাম্বলীপাড়া এলাকার ফরমানের ছেলে মিজানুর রহমান (৩২) ও একই এলাকার মৃত মফিজুর রহমানের ছেলে কামাল উদ্দিন (৩৮)।

জিডির অভিযোগে উল্লেখ করা হয়, হুমকিদাতা মিজান ও কামাল নকল স্বর্ণ ব্যবসায়ী আহমদ কবির ওরফে স্বর্ণ মানিকের সহযোগী হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে এলাকায় নকল স্বর্ণ ব্যবসা ও গরুর ব্যবসার মাধ্যমে প্রতারণা করে আসছিল তারা। তাদের বিরুদ্ধে হত্যা, ডাকাতি ও প্রতারণার অভিযোগে একাধিক মামলা রয়েছে।

গত ১৯ ফেব্রুয়ারি গরু বিক্রির কথা বলে আগ্রাবাদের দিদারুল আলম নামের এক গরু ব্যবসায়ীকে ছনুয়ায় এনে মারধর করেন। পরে মিথ্যা ডাকাতির স্বীকারোক্তি নিয়ে মোবাইলে ভিডিও ধারণ করে এলাকা ছাড়তে বাধ্য করেন। বিষয়টি নিয়ে একুশে পত্রিকা ও দৈনিক সময়ের আলোতে ‘গরু বিক্রির নামে সর্বস্ব লুটে নেয় ওরা’ ও একুশে পত্রিকায় ‘বাঁশখালীতে আতঙ্কের নাম মানিক বাহিনী, নিঃস্ব বহু মানুষ’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়।

এরই জেরে বুধবার (২৭ মার্চ) বিকেল ৫টা ৫৫ মিনিটে দুই নম্বর বিবাদী কামাল উদ্দিন ‘০১৯৩০-৭২২২১৮’ এই নম্বর থেকে ফোনকল করে সাংবাদিক বেলালকে হুমকি দেন। এসময় তার পাশে থাকা মিজানকে বেলালের মা-বাবার নাম ধরে বকতে শোনা যায়। কামাল তাকে বলতে থাকেন- এলাকার ছেলে। সবার সঙ্গে ভালো থাকার চেষ্টা করবি। তোর সঙ্গে আজকেই দেখা করতে চাই।

এর পাঁচ মিনিট পর আসামি মিজানুর ‘০১৮১৮-২৫৮৭২৮’ নম্বর থেকে ভুক্তভোগীকে ফোনকল করে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকেন। মিজান তাকে বলতে থাকেন- তুই যে দেশের বক, আমি সে দেশের পুঁটি মাছ। আমি মিজান বলতেছি। নিউজ কর, আর রেকর্ড কর। বড় সাংবাদিক হয়ে গেছিস। অসুবিধা নাই। তুই ছনুয়ার ছেলে, এটা খেয়াল রাখবি। আমরাও ছনুয়ার ছেলে। .... তোকে আমি কয়টা মারি দেখ। তোর মতো এরকম সাংবাদিক তোর মায়ের.... ভরে দেবো। তুই রেকর্ড কর। তুই জানতে পারবি, আজকে রাতের মধ্যে তোর মাকে ধর্ষণ করবো।

সেদিন রাত আনুমানিক ১১টা ৩৩ মিনিটে কামাল ও মিজান সাংবাদিক বেলালের বাড়িতে গিয়ে তার মাকে হুমকি দিয়ে বলেন, তোর ছেলে আমাদের বিরুদ্ধে নিউজ করে দেশ কানা করতেছে। এলাকার ছেলে হিসেবে সবার সঙ্গে মিলেমিশে থাকতে বলবি। না হয় তোদের বাড়িঘর জ্বালিয়ে দেবো।

ভুক্তভোগী সাংবাদিক বেলাল উদ্দিন জাগো নিউজকে বলেন, কামাল ও মিজানের বৈধ কোনো পেশা নেই। মূলত নকল স্বর্ণ ব্যবসা ও গরু বিক্রির নামে তারা প্রতারণা করে। লোকজন এলাকায় এনে মারধর করে। পরে অস্ত্র ও ইয়াবা ট্যাবলেট দিয়ে ছবি তুলে মিথ্যা ডাকাতির স্বীকারোক্তি আদায় করে। তাদের বিরুদ্ধে এলাকায় কেউ মুখ খুলতে পারে না।

তিনি বলেন, আমি এসব তুলে ধরে সংবাদ প্রকাশ করায় আমাকে প্রাণনাশের হুমকি দিয়েছে। আমার বাড়ি গিয়ে আমার মাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে। এ অবস্থায় আমি ও আমার পরিবারের সদস্যরা জীবনের নিরাপত্তাহীনতায় ভুগছি।

এ বিষয়ে বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমদ জাগো নিউজকে বলেন, প্রতারক চক্রের মূলহোতা আহমদ কবির মানিককে গ্রেফতারের সময় পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এ চক্রের অন্য সদস্যদেরও গ্রেফতার করতে পুলিশের অভিযান অব্যাহত আছে। সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকির বিষয়টি দুঃখজনক। ভুক্তভোগী সাংবাদিক থানায় জিডি করেছেন। আমরা বিষয়টি গুরুত্ব সহকারে দেখবো।
এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন