রাজিয়া সুলতানা: ভারতবর্ষের প্রথম নারী শাসক

  09-03-2024 11:12AM



পিএনএস ডেস্ক: সমাজে নারীদের অধিকার রক্ষা করতে শুধু পুরুষরাই নয় লড়াই করেছিলেন বহু নারীও। নারী পুরুষের সমান অধিকার সমাজে প্রতিষ্ঠা করার লড়াই আজকের নয়।

বহু যুগ আগে থেকেই নারীরা নিজেদের অধিকারের জন্য লড়াই করে আসছেন। পুরুষ প্রধান সমাজে নিজেদের অস্তিত্বের ছাপ রেখে গিয়েছেন বহু নারী। আজ জেনে নেব এমনই এক নারী শাসকের কাহিনি, যিনি বহুযুগ আগেই পর্দার প্রথার বাইরে গিয়ে পুরুষদের সঙ্গে সমানে সমানে লড়াই করেছেন।

রাজিয়া সুলতানা, তিনি ভারতবর্ষের প্রথম নারী শাসক। রাজিয়া সুলতানার পুরো নাম রাজিয়া উদ দুনিয়া ওয়া উদ্দিন। ইলতুৎমিসের কন্যা ছিলেন রাজিয়া। একাধারে একজন ভালো শাসক ও সেনাপতি হওয়ার পাশাপাশি যুদ্ধ ক্ষেত্রেও অত্যন্ত দক্ষ ছিলেন তিনি।

ইলতুৎমিসের যোগ্য পুত্র মারা যাওয়ার কারণে রাজিয়াকে দিল্লির শাসক হিসাবে মনোনীত করেন সুলতান। এই কন্যা চিরকালই অত্যন্ত বুদ্ধিমতী ও যুদ্ধবিদ্যায় পটু ছিলেন। তবে সুলতানের মৃত্যুর পরে তার আরেক পুত্র রোকনুদ্দিন ফিরোজ সিংহাসন দখল করে নেন এবং প্রায় সাত মাস শাসন চালান দিল্লির দরবারেষ কিন্তু ১২৩৬ নাগাদ জনগণের সাহায্য নিয়ে ভাইকে অপসারণ করে ফের ক্ষমতায় ফেরেন রাজিয়া।

তবে শুধু শাসনকার্য ও যুদ্ধবিদ্যায় পটু হওয়া ছাড়াও নারীদের জন্য অনেক অবদান রয়েছে রাজিয়ার। শাসনকার্যের স্বার্থে নারীত্বের আবরণ পরিত্যাগ করে, পুরুষের পোশাক গ্রহণ করেন এই রাজিয়া। নারী পুরুষের সমান অধিকারে বিশ্বাস রাখতেন এই রাজিয়া। এই পোশাকেই তিনি জনসম্মুখে, প্রশাসনে ও যুদ্ধক্ষেত্রে আসতেন।

নারী হয়েও প্রকাশ্যে পর্দাপ্রথার বিরোধী হয়ে শাসনকাজ পরিচালনা করার জন্য উলেমা ও প্রভাবশালী শ্রেণির বিরাগভাজন হয়েছিলেন তিনি। তাই তার বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র চলতে থাকে। এইরকমই একটি ষড়যন্ত্র হল চল্লিশ জন ক্রীতদাসদের সমন্বয়ে গঠিত ‘চল্লিশ চক্র’ বা তার্কান-ই-চিহালগানী। ১২৪০ রাজিয়ারই এক বিশ্বস্ত ভৃত্য যে কি-না এই চক্রের অন্তর্ভুক্ত ছিল, তাকে খাদ্যে বিষ দিয়ে হত্যা করে।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন