যে দেশের রাজা গরিব হলেও বিয়ে করেন প্রতিবছর!

  02-02-2024 02:04PM



পিএনএস ডেস্ক: সোয়াজিল্যান্ড। আফ্রিকা মহাদেশের ছোট দেশ। অর্থনৈতিকভাবেও দেশটি বেহালে আছে। ওখানকার নাগরিকদের জীবনও সাদামাটা। বিত্তবৈভব নেই। কিন্তু দেশটির রাজা আছেন মহাসুখে! তার একটি দুইটি নয় ১৫ জন স্ত্রী। এই স্ত্রীদের নিয়ে প্রাইভেট জেটে চড়েন তিনি। শুধু কি তাই? তাদের শখ-আহ্লাদেরও কমতি রাখেন না। ১৫ জন স্ত্রীর জন্য বিলাসবহুল গাড়িও কিনে দিয়েছেন।

বিশ্বের অনেক দেশের মানুষ এই দেশটিকে সুইজারল্যান্ড মনে করে ভুল করে। অনেক সময় দেশটির বাসিন্দাদের পরিচয় সংকটেও পড়তে হয়।

সার্বিকভাবে এই দেশের প্রধান হচ্ছেন একজন রাজা। তিনি যা বলেন এবং করেন সেটাই হলো সে দেশের আইন। দেশ পরিচালনার দায়িত্ব রাজার। একতার প্রতীক হিসেবে রাজাকে মনে করেন যে দেশের জনগণ।

তবে মজার ব্যাপার হলো ইসোয়াতিনির রাজা প্রত্যেক বছর একটি করে বিবাহ করে থাকেন। বিয়ে করাটা সে দেশের রাজাদের কাছে এক রকমের বিনোদনের ব্যাপার। বর্তমানে ওই রাজার ১৫ জন স্ত্রী এবং ৩৫ জন সন্তান রয়েছে। এই রাজা যতদিন বেঁচে থাকবেন তিনি প্রত্যেক বছর একটি করে বিবাহ করবেন। এই রাজার বাবা দ্বিতীয় মস্বতীর ৭০টির বেশি স্ত্রী ছিল এবং ছেলে মেয়ে ছিল ১৫০ জন।

সোয়াজিল্যান্ডের রাজারা ‘দ্য লায়ন’ নামে পরিচিত। তাদের ঐতিহ্যবাহী পোশাকও তাদের পরিচয় বহন করে। বিয়ে করার জন্য স্ত্রী বাছাই করার পদ্ধতিটাও অন্যরকম। প্রতিবছর আগস্ট মাসে তারা একটি উৎসবের আয়োজন করে। যার নাম হয় রিট নাচ। আট দিনব্যাপী এই উৎসবে অংশগ্রহণ করে প্রায় ৪০ হাজার কুমারী মেয়ে। তারা তাদের ঐতিহ্যবাহী পোশাক পড়ে নাচে অংশগ্রহণের পাশাপাশি মাতৃভাষায় গান গেয়ে থাকে। এই উৎসবের তাদের গান এবং নাচ দেখে চল্লিশ হাজার সুন্দরীর মধ্য থেকে একজনকে বেছে নান রাজা। এবং তাকেই বিয়ে করেন। সূত্র: কলকাতা ২৪


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন