বিশ্বকাপে সুযোগ পাচ্ছে আরও ১৬ দল

  06-12-2022 06:34PM

পিএনএস ডেস্ক : ফুটবল বিশ্বকাপের আগামী আসরে আরও ১৬টি দল বাড়ছে। কাতারে চলমান বিশ্বকাপে ৩২টি দল অংশ নিলেও পরের বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল। এমনটি জানিয়েছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)

বিশ্বকাপের আগামী আসরে অংশ নিতে যাওয়া ৪৮টি দলকে নিয়ে ১৬টি গ্রুপ তৈরি করা হবে। প্রতিটি গ্রুপে তিনটি করে দল থাকবে। সেখান থেকে দুটি করে দল নকআউটের যোগ্যতা অর্জন করবে। তবে কোন ফরম্যাটে খেলা হবে তা চূড়ান্ত হয়নি। এমনটি জানিয়েছেন আর্সেনালের সাবেক কোচ ফিফার গ্লোবাল ফুটবলের প্রধান আর্সেন ওয়েঙ্গার।

সাংবাদিক সম্মেলনে ওয়েঙ্গার বলেন, এখনো ঠিক হয়নি আগামী বিশ্বকাপ কোন ফরম্যাটে হবে। তিন দলের ১৬টি গ্রুপ বা চার দলের ১২টি গ্রুপ হতে পারে। অথবা চার দলের ১২টি গ্রুপ করে দুটি অর্ধে ভাগ করে দেওয়া হতে পারে। সেটা আমি ঠিক করতে পারি না। ফিফা কাউন্সিল ঠিক করবে। আশা করি পরের বছরই জানিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেছেন, ২০২৬ সালের বিশ্বকাপে আমরা আরও ১৬টা দুর্দান্ত দলকে দেখতে পাব। প্রতিযোগী দলের সংখ্যা বাড়লে অনেক দেশই আগ্রহী হবে। তারা নিজেদের ঘরোয়া ফুটবলের মান বাড়ানোর চেষ্টা করবে। অনেকেই চাইবে ফুটবলের বিশ্ব মঞ্চে নিজেদের মেলে ধরতে। আখেরে ফুটবলেরই সার্বিক উন্নতি হবে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন