পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের লড়াইয়ে টিকে রইল রাজস্থান

  20-05-2023 12:38AM

পিএনএস ডেস্ক : শুধু জয় নয়, জয়ের ব্যবধানটাও হতে হবে বড়। রাজস্থান রয়্যালস ও পাঞ্জাব কিংস—প্লে অফের দৌড়ে এগিয়ে যেতে দুই দলের জন্যই সমীকরণটা ছিল এমন। এমন সমীকরণের ম্যাচে পাঞ্জাবকে ৪ উইকেটে হারিয়েছে রাজস্থান রয়্যালস।

পাঞ্জাবের দেওয়া ১৮৮ রানের লক্ষ্য ২ বল হাতে রেখে টপকে গেছে রাজস্থান। বড় জয় না পেলেও প্লে অফের দৌড়ে এখনো টিকে আছে সঞ্জু স্যামসনের দল। অন্যদিকে এবারের আসর থেকে বিদায় নিয়েছে শিখর ধাওয়ানের পাঞ্জাব কিংস।

এই জয়ে ১৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় রাজস্থানের অবস্থান পঞ্চম। এক ম্যাচ কম খেলা মুম্বাইকে টপকে গেছে তারা। এখন প্লে-অফের জন্য সেরা চারে ঢুকতে ভাগ্যের সহায়তা লাগবে গতবারের ফাইনালিস্টদের। বেঙ্গালুরু ও মুম্বাই দুটি দলেরই শেষ ম্যাচে হার চাইবে রাজস্থান। তবে কোহলিদের শুধু হারলেই হবে না, গুজরাটের বিপক্ষে হারতে হবে কমপক্ষে ৬ রানে।

ধর্মশালায় গুরুত্বপূর্ণ এই ম্যাচে ১৮৮ রান তাড়া করতে নেমে নেমে ব্যক্তিগত শূন্য রানেই ফেরেন জস বাটলার। এ নিয়ে টানা তিন ইনিংসে শূন্য রানে আউট হয়েছেন বাটলার। এই মৌসুমে সব মিলিয়ে পাঁচবার শূন্য রানে ফিরেছেন এই ইংলিশ ক্রিকেটার, যা আইপিএলে এক মৌসুমে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। বাটলার দ্রুত ফিরলেও রানের চাকা সচল রাখেন যশস্বী জয়সোয়াল ও দেবদূত পাডিকাল।

দুজনে গড়েন ৪৯ বলে ৭৩ রানের জুটি। পাডিকাল ৫১ করে ফেরার পর ক্রিজে আসা অধিনায়ক স্যামসনও আউট হন দ্রুতই। তবে এরপর শিমরন হেটমায়ারকে নিয়ে ৪৭ রানের জুটি গড়েন জয়সোয়াল।

৫০ রান করে আউট হন জয়সোয়াল। হেটমায়ার করেন ২৮ বলে ৪৬ রান। হেটমায়ারের এই ইনিংসেই জয় পাওয়া সহজ হয় রাজস্থানের। আর ইমপ্যাক্ট ক্রিকেটার ধ্রুব জুড়েল শেষ ওভারে ৯ রানের সমীকরণ দুই বল বাকি থাকতেই মিলিয়ে ফেলেন।

মূলত শুধু কাগজে-কলমেই টিকে ছিল পাঞ্জাব কিংসের প্লে-অফ সম্ভাবনা। বড় ব্যবধানে জয়ের লক্ষ্যে টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুতেই উইকেট হারায় পাঞ্জাব কিংস। ট্রেন্ট বোল্টের বলে ওপেনার ওপেনার প্রভসিমরান সিং ফেরেন ২ রান করে। উইকেট হারালেও রয় সয়ে খেলার সুযোগ ছিল না ধাওয়ানদের।

অধিনায়ক ধাওয়ান ও অথর্ব তাইদে টি-টোয়েন্টি মেজাজেই ব্যাটিং করার চেষ্টা করেন। তবে দুজনের কেউই ইনিংস বড় করতে পারেননি। ধাওয়ান ফেরেন ১২ বলে ১৭ আর অথর্ব ১২ বলে ১৯ রান করে। গত ম্যাচে দুর্দান্ত খেলা লিয়াম লিভিংস্টোন ফেরেন ১৩ বলে ৯ রান করে।

এরপর স্যাম কারেন ও জিতেশ শর্মার ৬৪ রানের জুটি পাঞ্জাবকে বড় সংগ্রহের স্বপ্ন দেখায়। জিতেশ করেন ২৮ বলে ৪৪ রান। জিতেশ ফেরার পর শাহরুখ খানকে নিয়ে ঝড় তোলেন কারেন। শেষ দুই ওভারে পাঞ্জাব রান তোলে ৪৮। মূলত তাতেই পাঞ্জাবের সংগ্রহ দাঁড়ায় ১৮৭ রানে। কারেন অপরাজিত থাকেন ৪৯ রানে আর শাহরুখ করেন ২৩ বলে ৪১।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন