সৌরচালিত আলোক ফাঁদ উদ্ভাবন করল ব্রি

  03-03-2017 08:25PM

পিএনএস: ফসলের মাঠে কীটপতঙ্গ শনাক্তকরণ, পর্যবেক্ষণ ও দমনের জন্য ব্যবহার উপযোগী সৌরশক্তিচালিত নতুন আলোক ফাঁদ উদ্ভাবন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। ব্রির এফএমপিএইচটি ও কীটতত্ত্ব বিভাগ যৌথভাবে এই নতুন আলোক ফাঁদ উদ্ভাবন করেছে।

আজ শুক্রবার ধান গবেষণা ইনস্টিটিউটের কীটপতঙ্গ গবেষণা শাখার বৈজ্ঞানিক কর্মকর্তা আবদুর রহমান বিষয়টি গণমাধ্যমকর্মীদের অবহিত করেন।

আবদুর রহমান জানান, নতুন এই আলোক ফাঁদ মাঠে একবার স্থাপন করলে সেটি স্বয়ংক্রিয়ভাবে সূর্যের আলোর অনুপস্থিতিতে জ্বলে উঠবে এবং সূর্যের আলোর উপস্থিতিতে আবার নিভে যাবে। প্রযুক্তিটি একটি সৌর প্যানেল, একটি ব্যাটারি, একটি কন্ট্রোলার, একটি বৈদ্যুতিক বাতি এবং কেরোসিনমিশ্রিত পানির পাত্র ও স্ট্যান্ডের সমন্বয়ে তৈরি। যার মূল্য প্রায় দেড় হাজার থেকে দুই হাজার টাকা।

এ যন্ত্রে ব্যাটারি ও বৈদ্যুতিক বাল্বের মেয়াদ দুই বছর এবং সৌর প্যানেলের মেয়াদ ২০ বছর। প্রযুক্তিটি দেশব্যাপী সম্প্রসারণ করা গেলে ফসলের মাঠে পোকা দমন করা সহজ হবে। এতে ক্ষতিকর কীটনাশকের ব্যবহার কমার পাশাপাশি পরিবেশ নির্মল থাকবে। প্রযুক্তিটি ফসলের মাঠের পাশাপাশি ধান-মাছের মিশ্রচাষে ও পুকুরে ব্যবহারের সুযোগ রয়েছে বলে জানান আবদুর রহমান।

ব্রি সূত্রে জানা যায়, আলোক ফাঁদ হচ্ছে কীটপতঙ্গ শনাক্তকরণ, পর্যবেক্ষণ ও দমনের একটি বেশ জনপ্রিয় ও সহজ পদ্ধতি। কীটনাশক ব্যবহার না করে এ পদ্ধতিতে শস্যের ক্ষতিকারক পোকামাকড় দমন করা যায়। প্রচলিত পদ্ধতিতে হ্যারিকেন, হ্যাজাক লাইট অথবা বৈদ্যুতিক বাতি স্থাপন করে আলোক ফাঁদ তৈরি করা হয়। এতে আলোক ফাঁদগুলো প্রতিদিন সন্ধ্যায় জ্বালিয়ে আবার সকালে বন্ধ করতে হয়। এতে কৃষকদের কিছুটা ঝামেলা পোহাতে হয়।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন