শীতকালীন সবজি লাউ চাষে কৃষকের ভাগ্য বদল

  08-01-2024 11:35AM



পিএনএস ডেস্ক: কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় চলতি মৌসুমে লাউসহ শীতকালীন বিভিন্ন সবজির ব্যাপক চাষ করেছেন কৃষকরা। এবার শুধু লাউ চাষ করে উপজেলার এক হাজারের বেশি কৃষক স্বাবলম্বী হয়েছেন।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে, চলতি মৌসুমে লাউসহ বিভিন্ন ধরনের সবজির বাম্পার ফলনে কৃষকরা মহাখুশি। স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার নরসুন্দা ও ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলসহ আশপাশের এলাকায় গত কয়েক বছর ধরে শাকসবজির আবাদ জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে সবজি চাষে খেটে খাওয়া মানুষের আর্থিক অবস্থারও পরিবর্তন হয়েছে।

লাউসহ বিভিন্ন সবজি চাষ করে উপজেলার ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার স্বল্প আয়ের অনেক কৃষক পরিবার আজ স্বাবলম্বী। হয়েছে তাদের ভাগ্য বদল।

উপজেলার সাহেবেরচর গ্রামের কৃষক আল-আমিন, সাইফুল ইসলাম, চর জিনারী গ্রামের কৃষক নবী হোসেন, কৃষক রুস্তম আলীসহ অনেকেই জানান, বিগত সময় চরাঞ্চলের কৃষকরা বালুমিশ্রিত জমিতে মিষ্টি আলু, মাষকলাই ও বাদাম ছাড়া অন্য কোনো ফসল উৎপাদনের চিন্তাও করতেন না।

বর্তমানে সেচ সুবিধাসহ বিভিন্ন কৃষিপ্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এসব এলাকায় লাউ, কপি, মুলা ও কুমড়াসহ বিভিন্ন সবজি চাষ করে অনেক কৃষকই ভাগ্যের চাকা ঘুরিয়েছেন। এখানকার উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়েও প্রতিদিন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছেন মৌসুমি সবজি ব্যবসায়ীরা।

উপজেলার চর হাজীপুর গ্রামের কৃষক আব্দুল জলিল ও চর জামাইল গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান, এবার লাউয়ের বাম্পার ফলন হয়েছে। অনেকেই লাউসহ বিভিন্ন সবজি বিক্রি করে আয় করেছেন লাখ টাকার বেশি। এজন্য অনেক কৃষক সবজি চাষে ঝুঁকেছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ একেএম শাহজাহান কবির জানান, চলতি বছর আবহাওয়া অনুকূল ছিল। এজন্য হোসেনপুরে লাউ, শিম, মূলা, কপি, বেগুন, আলুসহ বিভিন্ন ধরনের শীতকালীন সবজির বাম্পার ফলন হয়েছে।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন