কুয়েটে ক্লাস শুরু, শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত ক্যাম্পাস

  09-01-2022 12:41PM


পিএনএস ডেস্ক: টানা ৩৬ দিন পর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এর একাডেমিক কার্যক্রম শুরু হলো। আজ রবিবার সকালে ক্লাস শুরুর নির্ধারিত সময়ের আগেই নিজ নিজ বিভাগে উপস্থিত হয়েছেন শিক্ষার্থীরা। দীর্ঘদিন পর শিক্ষার্থীদের পদচারণায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস আবারও মুখরিত হয়ে উঠেছে।

এর আগে, বিশ্ববিদ্যালয়ে ৭৮তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী গত শুক্রবার (০৭ জানুয়ারী) সকাল ১০টা থেকে ছাত্রহল খুলে দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য শাখার মুখেপাত্র রবিউল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, কুয়েটের ইইই শাখার প্রফেসর ও লালন শাহ হলের প্রভোস্ট ড. মো. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র পরিস্থিতির অবনতির আশঙ্কায় গত ৩ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয় ও ছাত্র হল বন্ধ ঘোষনা করা হয়। জানা যায়, গত ৩০ নভেম্বর দুপুর ৩টার দিকে কুয়েটের ইইই শাখার প্রফেসর ও লালন শাহ হলের প্রভোস্ট ড. মো. সেলিম হোসেন হার্ট অ্যাটাকে মারা যান।

অভিযোগ ওঠে মৃত্যুর কয়েকঘন্টা আগে সেলিম হোসেন কুয়েট শাখা ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মীর মানসিক নিপিড়নের শিকার হয়েছিলেন। পরে তদন্ত কমিটির প্রতিবেদন যাচাই করে ৪৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটি।

এদিকে, গত ৫ জানুয়ারী সিন্ডিকেটের ৭৯তম সভার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের বেশ কিছু নির্দেশনা দৃঢ়ভাবে মেনে চলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ে শৃঙ্খলা বিধি ও আবাসিক হলের নিয়মাবলী কঠোরভাবে মেনে চলা, পরিচালক (ছাত্র কল্যাণ) এর পূর্বানুমোদন ছাড়া শিক্ষার্থীদের মিছিল, সভা-সমাবেশসহ সংশ্লিষ্ট কার্যক্রম বন্ধ, ক্যাম্পাসের প্রবেশদ্বারসহ একাডেমিক এরিয়ায় শিক্ষা কার্যক্রম বহির্ভূত ব্যানার, ফেস্টুন, পোস্টার টানানো নিষিদ্ধ করা হয়েছে। এছাড়াও কুয়েটের আবাসিক হলে ১৪ ব্যাচ বা তার পূর্ববর্তী ব্যাচসমূহের বসবাসরত স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের ৩১ জানুয়ারীর মধ্যে হল ত্যাগ করতে বলা হয়েছে।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন