জাবিতে ছাত্রলীগ নেতার সনদ বাতিল, পাঁচজন স্থায়ী বহিষ্কার

  11-03-2024 04:31AM

পিএনএস ডেস্ক সোমবার থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অনির্দিষ্টকালের জন্য অবরোধের ঘোষণা দিয়েছে নিপীড়নবিরোধী মঞ্চ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দলবেঁধে ধর্ষণের ঘটনায় বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

রোববার বিকালে শুরু হওয়া সিন্ডিকেট সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বলেন, “সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, মূল আসামি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান ও তার সাহায্যকারী আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী মুরাদ হোসেনের সনদ স্থায়ীভাবে বাতিল করা হয়েছে।

“অন্যদিকে বাকি আসামিদের সবাইকে বিশ্ববিদ্যালয় থেকে চিরতরে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে এদের সবাইকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত করা হয়েছে।”

চিরস্থায়ী বহিষ্কৃতরা হলেন- আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী মোস্তফা মনোয়ার সিদ্দিকী সাগর, ৪৪ ব্যাচের শিক্ষার্থী শাহ পরান, ৪৫ ব্যাচের শিক্ষার্থী মো. হাসানুজ্জামান ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী সাব্বির হাসান সাগর। তবে স্থায়ী বহিষ্কৃতদের মধ্যে আরেকজন শিক্ষার্থীর নাম জানা যায়নি।

এ ছাড়া বহিরাগত মামুনুর রশিদ মামুনের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে ব্যবস্থা নেওয়ার বিষয়টি বহাল থাকবে বলে জানান রেজিস্ট্রার।

১৭ এপ্রিলের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব শেষ হওয়া শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

হল ত্যাগ না করলে একাডেমিক সনদ স্থায়ীভাবে বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান রেজিস্ট্রার আবু হাসান।

তিনি বলেন, ১৭ এপ্রিলের পর যদি ছাত্রত্ব শেষ হয়েছে এমন কেউ হল ত্যাগ না করেন তাহলে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে ৪ ফেব্রুয়ারি উপাচার্যের নেতৃত্বে এক জরুরি সিন্ডিকেট সভায় ছাত্রত্ব শেষ হওয়া অছাত্রদের পরবর্তী সাত দিনের মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও সেটার কোনো বাস্তবায়ন দেখাতে পারেনি প্রশাসন।

এদিকে পাঁচ দফা দাবিতে আন্দোলন চলমান রেখেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম নিপীড়নবিরোধী মঞ্চ।

আন্দোলনের অংশ হিসেবে সোমবার থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অনির্দিষ্টকালের জন্য অবরোধের ঘোষণা দিয়েছে নিপীড়নবিরোধী মঞ্চের সংগঠক অধ্যাপক পারভীন জলী।

রোববার রাত সাড়ে ৮টার দিকে প্রশাসনিক ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে নতুন কর্মসূচি ঘোষণা করেন তিনি।

এ সময় পারভীন জলি বলেন, “ভর্তি পরীক্ষার আগে পাঁচ দফা দাবি নিয়ে উপাচার্যের কাছে গিয়েছিলাম; তখন তিনি আমাদের কাছে সময় চেয়েছিলেন। বলেছিলেন, ভর্তি পরীক্ষা শেষ হলে আমাদের দাবিগুলো দেখবেন। কিন্তু ভর্তি পরীক্ষা শেষে আজকে সিন্ডিকেট হলেও তিনি আমাদের কিছু না জানিয়েই পেছনের দরজা দিয়ে চলে যান।

“আমরা আর উপাচার্যের নিকট আস্থা রাখতে পারছি না। শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে পরামর্শ করে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচি ঘোষণা করছি।”

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মঞ্চের আহ্বায়ক অধ্যাপক রায়হান রাইন, সংগঠক অধ্যাপক মাফরুহী সাত্তার, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক সোহেল আহমেদ।

৩ ফেব্রুয়ারি রাতে আবাসিক হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে কৌশলে বোটানিক্যাল গার্ডেনে নিয়ে ধর্ষণের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, তার পরিচিত মামুনুর রশীদ মামুনসহ ছয়জনের বিরুদ্ধে।

পরে ভুক্তভোগীর স্বামী ছয়জনকে আসামি করে ঘটনার রাতেই আশুলিয়া থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করেন।

তাদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করাসহ পাঁচ দফা দাবিতে নিপীড়নবিরোধী মঞ্চের ব্যানারে ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

তাদের পাঁচ দফা দাবি হল- ধর্ষক ও তার সহায়তাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে; মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বের করে গণরুম বিলুপ্তপূর্বক নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করতে হবে এবং র‌্যাগিং সংস্কৃতির সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে; ক্যাম্পাসে বিভিন্ন সময়ে নানাবিধ অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় আনতে হবে।

এ ছাড়া নিপীড়কদের ‘সহায়তাকারী’ প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষের অপরাধ তদন্ত করতে হবে এবং সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে তদন্ত চলাকালে প্রশাসনিক পদ থেকে অব্যাহতি প্রদান করতে হবে; মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে, জড়িতদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণাপূর্বক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পিএনএস/সোহান

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন