কবিতা পাঠ করায় ৭ বছরের কারাদণ্ড!

  02-01-2024 03:54PM



পিএনএস ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কবিতা পাঠের দায়ে এক রাশিয়ান কবিকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সংবাদ মাধ্যম ভয়েজ অফ আমেরিকার এক প্রতিবেদনে বলা হয় বৃহস্পতিবার মস্কোর একটি আদালত এ সাজা দেন।

আরটিওম কামারদিন নামে ওই কবি ২০২২ সালের সেপ্টেম্বরে মস্কোর রাস্তার যুদ্ধের বিপক্ষে কবিতা পাঠকালে তাকে আটক করা হয়। মূলত জাতীয় নিরাপত্তাকে লংঘন ও ঘৃণা ছড়ানোর অভিযোগে তাকে আটক করা হয়। এছাড়াও এই কবির সাথে আটক হওয়া আরও একজনকে সারে ৫ বছরের কারাদণ্ড দেয় একই আদালত। নিকোলাই ডেনেকো নামে আরেক কবিকে চলতি বছরের শুরুতে চার বছরের সাজা দেওয়া হয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে ৩ লাখ সেনা জমায়েতের আদেশ দেয়ার পর যুদ্ধের প্রতিবাদে এক সমাবেশে আটক ওই দুই কবি কবিতা আবৃতি করছিলেন। পরে পুলিশ এসে সমাবেশটি ছত্রভঙ্গ করে তাদের গ্রেপ্তার করে।

কামারদিনের বন্ধু ও তার আইনজীবীর বরাত দিয়ে রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, গ্রেপ্তারের সময় পুলিশ তাকে মারধর করেছে। রাশিয়া পন্থি একটি সংবাদ মাধ্যমে একটি ভিডিওতে দেখা যায় ওই কবিতা আবৃতির জন্য লেখক ক্ষমা চাচ্ছেন।

এদিকে বৃহস্পতিবার শুনানির সময়, কামারদিন স্ত্রী আলেকজান্দ্রা পোপোভা আদালতের মধ্যে এই রায়ে চিৎকার করে আদালতকে ধিক্কার জানানোর পর তাকে আদালত থেকে বের করে দেয়া হয়। এছাড়া রায়ের পর সাংবাদিকদের সাথে কথা বলা ও আদালতের বাইরে সমাবেশ করার অভিযোগে আরো কয়েকজনকে আটক করা হয়েছে।

রাজনৈতিক ভাবে গ্রেপ্তারকৃতদের নিয়ে কাজ করা অভিডি ইনফো রাইট নামে একটি সংগঠন জানায় রাশিয়ায় যুদ্ধের বিপক্ষে কথা বলা বা প্রতিবাদ করার অভিযোগে ২০২২ সালের পর থেকে এখন পর্যন্ত ১৯ হাজার ৮৪৭ জনকে গ্রেপ্তার করেছে রাশিয়ান সরকার।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন