গাছ বিয়ে করলেন অর্ধশতাধিক নারী!

  09-09-2021 03:23AM

পিএনএস ডেস্ক : যুক্তরাজ্যের ব্রিস্টল শহরে গাছের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন অন্তত ৭০ জন নারী। শহরের ভবন পরিকল্পনায় পরিবেশ সুরক্ষার বিষয়টি যেভাবে এড়িয়ে যাওয়া হয়েছে সেদিকেই মনোযোগ আকর্ষণের জন্যই তাদের এই ব্যতিক্রমী উদ্যোগ।

ব্রিস্টলের ওই জায়গায় ১৬টি অ্যাপার্টমেন্ট নির্মাণের প্রস্তাবের ফলে সেখানে থাকা গাছগুলো কাটা পড়বে। আয়োজকরা বলছেন, এই পরিকল্পনার মাধ্যমে পরিবেশের ওপর আসন্ন হুমকির ব্যাপারে তারা উদ্বিগ্ন।

এই আয়োজনের উদ্যোক্তা সিওভান কিয়ারানস বলেন, এই ‘বিয়ের অনুষ্ঠান’ দেখিয়েছে যে, গাছ আমাদের জীবনের অংশীদার। ব্রিস্টল সিটি কাউন্সিল অবশ্য এ নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

প্রতীকী এই বিয়ের আয়োজনে অংশ নেওয়া ‘কনেরা’ বিভিন্ন সংস্কৃতির ঐতিহ্যবাহী বিয়ের পোশাক পরিধান করেন। সেখানে ৭৪টি গাছের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। ক্যাম্পেইনার ও কনে সুজান হেকেট বলেন, ‘গাছের সঙ্গে বিয়ে অবশ্যই একটি বিশেষ সুবিধা। এটি শুধু আবেগ নয়, বরং এটি বেশ তাৎপর্যপূর্ণ ও প্রতীকী।’

তিনি বলেন, গাছ হচ্ছে নিঃশর্ত ভালোবাসার বিশুদ্ধ উদাহরণ, যা বিয়ের পুরো ধারণার সঙ্গে চমৎকারভাবে সামঞ্জস্যপূর্ণ। বিয়ে জীবনের জন্য, নিঃশ্বাসও জীবনের জন্যই।

সূত্র: বিবিসি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন