সহবাসের পর বিশেষ ‘গন্ধ’ কেন? কারণ জেনে নিন

  31-08-2022 09:35AM




পিএনএস ডেস্ক : সহবাসের পরে বেশির ভাগ সময় নারী-পুরুষের শরীর থেকে এক বিশেষ গন্ধ বের হয়। চিকিত্‍সকরা জানাচ্ছেন, আপাত নিরীহ হলেও তার ক্ষতিকর দিকও আছে। তারা বলছেন, বেশ কিছু যৌনরোগের লক্ষণ হতে পারে এই গন্ধ।

ক্ষরণের গন্ধ: যৌনতা এক অত্যন্ত অন্তরঙ্গ অভিজ্ঞতা যেখানে স্ত্রী ও পুরুষের যৌনাঙ্গ থেকে ক্ষরণের সূত্রে বিবিধ রাসায়নিক বের হয়। মনে রাখতে হবে, যোনি মূলত অম্ল প্রকৃতির এবং বীর্য ক্ষারধর্মী। এদের সঙ্গে কখনো মেশে গর্ভ নিরোধক ও দুই ভিন্ন মানুষের শরীরের ঘামের গন্ধ।

গন্ধের মিশেল: নানান বিচিত্র গন্ধ একত্র হলে অদ্ভূত রকমের ঘ্রাণ সৃষ্টি হয়। যদি সেই গন্ধ সহনশীল হয়, তাহলে বুঝতে হবে দুই যৌনসঙ্গী শারীরিক ভাবে সুস্থ। কিন্তু যদি গন্ধটি খুব ঝাঁঝালো হয়, তাহলে চিকিত্‍সকের পরামর্শ নেয়া উচিত।

আঁশটে গন্ধ: সহবাসের পরে যদি আঁশটে গন্ধ পাওয়া যায়, তা হলে যোনিতে ব্যাক্টেরিয়া সংক্রমণের লক্ষণ হতে পারে। এই রোগে যোনিতে উপস্থিত ব্যাক্টেরিয়ার মাত্রাতিরিক্ত সংখ্যাধিক্য ঘটে, যার ফলে ঘোলাটে স্রাব, চুলকানি ও জ্বালা দেখা দেয়।

দুর্গন্ধ এবং বিপদ: যদি সহবাসের পরে অত্যন্ত বেশি দুর্গন্ধ বের হয় যা অসহ্য মনে হয়, তা হলে সাবধান। এমন দুর্গন্ধ সংক্রামিত যৌনরোগের লক্ষণ। বেশ কিছু যৌনরোগের জন্য সহবাসের পরে এমন দুর্গন্ধ বের হয়। সন্দেহ হলে সঙ্গে সঙ্গে চিকিত্‍সকের পরামর্শ নেয়া দরকার।

দুর্গন্ধ কিন্তু নিরাপদ: অনেক সময় যৌন মিলনের পরে অসহ্য দুর্গন্ধ পাওয়া গেলেও তা কোনো রোগ সংক্রমণের ইঙ্গিত না-ও হতে পারে। যদি পানিতে ধোওয়ার পরে দুর্গন্ধ দূর হয়, সেক্ষেত্রে বুঝতে হবে, ভয়ের কোনো কারণ নেই।

অনেক সময় যৌনসঙ্গীর জীবনযাপন অস্বাস্থ্যকর হওয়ার ফলে এমন গন্ধ বের হয়। এই কারণে, যৌন মিলনের আগে স্ত্রী-পুরুষ পরস্পরের যৌনাঙ্গ ভালো করে পরিষ্কার করে নেয়া জরুরি।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন